Events details

বিশ্ব পরিবেশ দিবস

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বব্যাপী জলবায়ুর পরিবর্তন এবং তার হাত থেকে প্রকৃতিকে রক্ষা করার জন্য সারা দুনিয়ার মানুষকে উৎসাহিত করার জন্য যে দিনটির বিশেষ তাৎপর্য রয়েছে। পরিবেশ সচেতনতা তৈরির জন্য রাষ্ট্রপুঞ্জের সবচেয়ে বড় মঞ্চ হল #বিশ্ব_পরিবেশ_দিবস। দিনটি পালনের উদ্দেশ্য হল পরিবেশ সুরক্ষা নিয়ে বিশ্বব্যাপী সচেতনতা গড়ে তোলা। ১৯৭৪ সাল থেকে প্রত্যেক বছর ৫ জুন পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস। পরিবেশের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্রের গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে খাদ্য, জল ও খনিজ দ্রব্যাদির জোগান ঠিক রাখে জীববৈচিত্র।
চলতি বছরের বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা #Biodiversity বা #জীববৈচিত্র। এবছরের আয়োজক দেশ কলম্বিয়া। জার্মানির সহযোগে তারা আয়োজন করবে মূল অনুষ্ঠান। গোটা বিশ্বের জীববৈচিত্রের ১০ শতাংশই রয়েছে কলম্বিয়ায়। অ্যামাজন রেনফরেস্টের একটা বড় অংশ রয়েছে কলম্বিয়ায় এবং পৃথিবীর পক্ষী ও অর্কিডের বৈচিত্রের নিরিখে প্রথম এই দেশ। উদ্ভিদ, প্রজাপতি, স্বচ্ছ জলের মাছ এবং উভচর বৈচিত্রের নিরিখে কলম্বিয়ার স্থান বিশ্বে দ্বিতীয়। আয়োজক দেশের তরফে জানানো হয়েছে যে প্রায় দশ লক্ষ জীববৈচিত্র বিলুপ্তির পথে। জীববৈচিত্র রক্ষায় এর চেয়ে গুরুত্বপূর্ণ সময় আসেনি ।


পরিবেশের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্রের গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে খাদ্য, জল ও খনিজ দ্রব্যাদির জোগান ঠিক রাখে জীববৈচিত্র। পাশাপাশি জলবায়ুর পরিবর্তন, দূষণ ও বন্যা নিয়ন্ত্রণ করা এবং পৌষ্টিক উপাদানগুলো সঠিকভাবে পুনর্ব্যবহারযোগ্য করে তোলায় গোটা বাস্তুতন্ত্রের জীববৈচিত্র রক্ষা করা ভীষণ জরুরি। আশঙ্কার বিষয় হল, বিশ্বের মোট জীববৈচিত্রের প্রায় ৯৮ শতাংশ বিলুপ্ত হয়ে গিয়েছে।

Back to Home